Sunday, July 8, 2018

এমনি আরো একটা

দেখুন রবিঠাকুর তো ভগবান লেভেলের, আজ বুঝলাম কি কারণে। অনেকে অভিযোগ করেছেন শিল্পী মানে ভালো হবে ভারে নয়, রবিঠাকুর ধারে ভারে একেবারে তলোয়ারের পর্বত।
চন্দ্রিল একবার বলেছিলেন, 'একদিন হয়তো ওঁর একটা ভাব এলো সেটা নিয়ে 15টা কবিতা বা গান লিখে ফেললেন', এবার ভালো যখন লেখেন তখন 3/4টে তো মাস্টারপিস বেরিয়ে যাবেই। ফুল ভগবানের থিওরি।
লোকে বলে একই রকম দেখতে নাকি 6জন না 7জন মানুষ আছে। আমায় অবশ্য ছোট থেকে 63জন বলেছেন আমার মত কাউকে নাকি তারা চেনেন। আমিও এরকম একরকম দেখতে অনেককে দেখেছি, প্রত্যেকের মধ্যে সামান্য ফারাক। মানেটা হল ভগবান একটা থিম ভাবলেন ধরুন প্রজেক্ট ঘনশ্যম বারুজ্জ্যে, এবার প্রথমে বানিয়ে উঠলেন...নীলমণি দত্তকে, ভালো লাগল খুড়োর কিন্তু বারুজ্জ্যে তো হলনা। আবার ট্রাই করলেন, প্রজেক্ট বারুজ্জ্যে version 2। এই ভাবে কেরমে কেরমে version 3, 4... কখনও গন্ধ মেলেনা, কখনও কানের সাইজ...এরকম হয়, বেসিক ছাঁচটা এক বলে, "এই আমার বড় মাসিমার ননদের ভাসুরপো একদম আপনার মত দেখতে" বলে লোকে ঝাঁপিয়ে পড়ে।
এবার আমার কেসটা হেবী জটিল হয়ে গেছিল, সেবার হ্যালির ধূমকেতু আসায় এমনিতে বিশ্বকর্মা একটু হেলে ছিল, তারপর আমি একজন কে 14বছর অপেক্ষা করিয়েছি সে গিয়ে বিশু কত্তাকে হেবী খিস্তি করেছে। এদিকে ঠাকুর বলছেন, আর একটু রসো ভায়া একখানা বেড়ে জিনিস হবে মনে হচ্ছে, 14বছর ধরে তোমার ডাকাডাকিতে আমি অনেক হাবিজাবি মাল আউটপুট দিয়েছি এটাকে প্রায় মেরে এনেছি। সে বললো, নীচে যা হচ্ছে এই অনেক ঢের, তাছাড়া তোমাদের রিসাইকেল বিন নেই তোমাদের সমস্যা আমি তারজন্য চোদ্দ বছর ইয়ে করব কেন? যাক সে এক মহা বিতণ্ডা হয়েছিল কেউ সেসব নিয়ে লেখেনি। 
বিশ্বকর্মা তারপরেও ট্রাই করেছিলেন, তবে পারফেকশনের কাছাকাছি পৌঁছে ভেস্তে গেলে কি আর হয় রে!

No comments:

Post a Comment

কুলের আচার ও পুরাতনী চিঠি

 মনে করুন, এভাবেই সময় চলছে... তাতে তো আর জীবন কাকু থেমে থাকবে না। এগিয়েই যাবে। মনে করুন এরকম ভাবেই ২০২৫ এর বসন্ত এসে গেছে, এভাবেই ঘরে বসে কা...