Saturday, March 14, 2020

সংশপ্তক...

তাহলে কি দাঁড়াল, না দাঁড়াবার জিনিসটি এখনও কিঞ্চিৎ নরম আছে, কিন্তু পোক্ত ভাবে যেটি উঠে আসছে ভেদ করে ব্রহ্মতালু তা হল, এক স্থিতি আর দুই গতি।
স্থিতি কি যা গতি কে আশ্রয় দেয়, গতি কি না যা, স্থিতি কে ভেদ করে এক পোক্ত বিশ্বাসের আশায় যে, এই যে আমি, এভাবেই আমি ছিলাম, আছি, থাকব, থাকতে হবে। স্থিতি অর্থাৎ প্রকৃতি, গতি পুরুষ,  ফর্ম নিয়ে ফকরামিতে যাবেন না। সিপিএম, বুদ্ধিজীবী আর বিজেপি এরা তিনজন জাস্ট বোঝার চেষ্টা করবেন না, এজন্মে কেন আগামী বহু জন্ম আপনাদের টাওয়ারে জ্যামার লাগিয়ে দিয়েছেন বিষ্টু খুড়ো।
মহাকাল আর নিয়তি, গতি ও প্রকৃতি, পুরুষ আর নারী, তেল মাখা বাঁশ আর এক নাছোড় বাঁদর... দেখুন একটা মাথা কাটা আড়াআড়ি আট তৈরি হচ্ছে। ছাড়া আর ধরার মাঝের যে ব্যবধান বাংলায় যাকে বলে স্পেস, সেটাকে বৈকুণ্ঠে বা কৈলাসে লীলা বলা হয়, বৈকুণ্ঠই যদিও লীলার আদি জন্মভূমি।
আসলে এই যে সিরিয়াল যাকে আমরা রোজ খিস্তোই, সেটা যে কি ভয়ঙ্কর রমণীয় হতে পারে ব্রেকিং ব্যাড, জিওটি, আরো এখন ব্ল্যাক মিরর, হেন তেন সব প্ৰমাণ করে দিয়েছে। যতই বল বোকা বাক্স, ফাক-শো, সবার হাতেই ডান্ডা আছে, গিন্নী আছেন, আছে তাদের নয় ছেলে, সবাই মিলে মিথ্যে কামড়ে দেবার সত্যি ভয় দেখাচ্ছে, বা উল্টোটাও ভয়ঙ্কর ভাবে সত্যি তাই পরের বউ মিথ্যের মত সত্যি হলেও ভাল লাগে তার ঘাড়, গলা, বুক ছুঁয়ে চুঁয়ে পড়া, স্পা করা চুলের গন্ধ নিতে নিতে, স্কেল দিয়ে মাপা নখের বাঁকা আঁচড়ে পিঠে বিষের মাত্রা আরো একডোজ চড়িয়ে, রোজ আদিম নাচের ভুল তালে ঠিক সময়ে পা মেলাতে।
বোঝানো মুশকিল, গল্প কি সোজা!
একটা লোক বউ এর সাথে ঝগড়া করেছে, করে বলেছে আমি তোকে আর পাত্তাই দেব না, আমার দশ দিকে দশটা আরো বউ এর মত প্রেয়সী আছে তারা ঢের ঢের ভালোবাসে আমায়। বউ বলল, যাও মাড়িয়ে এসো। তা সেই মাড়াতে গিয়ে প্রথম প্রেয়সী বলল, বেশ আমি তোমায় টপ ফিল দোব, আমার পায়ের নীচে আয়, লোকটা এল দেখল মজারে! কিন্তু পায়ের নীচে থাকলে টপ ফিল হয়না, বিপরীতাসনে চুম্বন এক মহা অক্সিমরন।
চলো দুনম্বরীর কাছে যাওয়া যাক, এ দেখি বলে আমায় বন্ধু ভাব। ফ্রেন্ডস উইথ বেনিফিটস।
তিননম্বরে, "চোখে চোখে কথা বল মুখে কিছু করোনা"... দূর ভাই, মুখে করোনা মানে? না খেলে বুঝব কি করে চালের পায়েস আর দুধ-ভাতের পার্থক্য কি।
চারে পুরো ফেমডম ভাই, সপাং-সপাং বেত চলবে, কিন্তু প্রতিটা আঃ কে কামের ঘনীভূত আহ তে বহিঃপ্রকাশ করতে হবে। হেবি জ্বালা হেবি ব্যাথা, হেবি এই বেরোবার আগের তিরতির কাঁপা, তারপর এক ফোটা জাস্ট একটু.... এইবার গভীর এ যাও, এক নিঃশ্বাসে লুকিয়ে রাখা রাক্ষসী রানীর কুটু কুটু ভোমরা তুলে আনার দায়িত্ব কার!
এই চলছে, নটি আমেরিকা, অমুক গট তমুক, এগিয়ে চলছে জীবন...সময়...
আটে বা নয়তে গিয়ে স্বামী ভদ্রলোকটি আসামী হয়ে গেছে কোন এক অকারণের মোহে। এবার লোকটা বলছে, অনেক হয়েছে বউ তুই ফিরে আয়, দশ দিক কেঁপে উত্তর আসে, "আমরা আছি সে নেই"।
লোকটা একদিন দশটা প্রেয়সীকে তৃপ্ত করে, নাচন কোদন শেষে বাড়ি ফিরে দেখে বউ পুরো অন্য মানুষ। শুধু লোকটা জানে বউ এর সাথে বেশি তর্কে যেতে নেই, জেতার ইতিহাসের সাথে সত্যির কোনো সুসম্পর্ক নেই।
সংশপ্তক....

No comments:

Post a Comment

কুলের আচার ও পুরাতনী চিঠি

 মনে করুন, এভাবেই সময় চলছে... তাতে তো আর জীবন কাকু থেমে থাকবে না। এগিয়েই যাবে। মনে করুন এরকম ভাবেই ২০২৫ এর বসন্ত এসে গেছে, এভাবেই ঘরে বসে কা...