Friday, August 10, 2018

উইকি, আমি আর চোদ্দ বছরের অপেক্ষা...


আমি friends শব্দটায় বিশ্বাসী নই, তাই দিন ক্ষণ পাল্টে গেলেও কিছু হতনা। আমি বন্ধু কি জিনিস বুঝতে বুঝতে ১০বছর পার করে দিয়েছিলাম। তবে একটা ঘটনা মনে পড়ে, একদম ছোটবেলায় নার্সারি ক্লাসে যখন পড়ি তখন সুরজিত বলে আমার এক বন্ধু ছিল, সে আমায় এত ভালবাসত যে আমি জুতোর ফিতে বাঁধতে পারতাম না বলে আমার জুতোর ফিতেও বেঁধে দিত। তারপর ওয়ান বা টু তে ও চলে গেল ওর আসল বাড়ি বিহারের দিকে ছিল, বাংলা বলত খুব খারাপ ভাবে। তারপর ও একবার ক্লাস টুয়েলভ এর পর আর একবার 2012/13 হবে এসেছিল আমি কেন জানিনা ভাল করে কথা বলে উঠতে পারিনি। ও তখনও বোধহয় বছর 6/7 এর সায়ককে খুঁজছিল আমি তখন 26।
এইটুকু ইমোশনাল কাসুন্দি ঘাঁটার দরকার ছিল।
এবার 1996 সাল। এক দিন হঠাৎ শুনলাম স্কুলে এক ছেলে আমায় নাকি তার বেস্ট ফ্রেন্ড বলে তার মায়ের কাছে বলেছে। আমি মনে মনে তখনও তাকে সে তকমা দিইনি, এখনও না। যাক তার একটা নাম ছিল, সে নিয়ে অনেক অভিযোগ তার তাই তাকে #উইকি বাবু বলেই বলছি। জীবনে চুমু রহস্য আমাকে সেই বুঝিয়েছিল। তখন আমার সেজদাদু আমাকে স্কুলে দিতে যেত, আর উইকি তখন ভীষন লাফাত ঝাঁপাত আমার একদম ভালো লাগত না। ঢুকতে ঢুকতে দেখছি মাঠের কোনাকুনি করে আদিখিলার মত ছুটে আসছে, আমি যত ঢুকে আসছি তত ও এগিয়ে আসছে অথচ আইকে দেখতে পাচ্ছেনা। তখনও সিঁড়ি অবধি পৌঁছতে পারিনি, বলল, বর বউ কিস করে কেন জানিস? আমি এসব শান্ত মাথা ছাড়া শুনতে চাইতাম না, তখন খালি দেখছি আই চলে গেছে কিনা, এদিকে ব্যাখ্যা ও করবেই...'হিট ওঠে বলে কিস করে'। কিসের হিট, কার ওঠে, কেন ওঠে আমি কিছু না বুঝলেও খুব আশাপ্রদ মাথা নেড়ে আমি ওকে নিরস্ত করলাম। কিছুদিন পরেই রিপন শীলের জন্য কি একটা কারণে বিলা একটা কেস খেয়েছিল। আর একবার তো টেন না ইলেভেন মনে নেই আমাদের স্কুল থেকে ইন্টার স্কুল স্পোর্টস হচ্ছে, তাতে মেয়েদের 400 মিটার রেস হচ্ছে এবং বিশেষ কিছু তাতে দ্রষ্টব্য হচ্ছে, আমি দেখে সরে পড়েছি, কিন্তু উইকি কি না জানিয়ে থাকতে পারে?? তাই আমি ভেবে শঙ্কর স্যারের হাত ধরে টেনে দেখাবেই, সেই উন্নত...থাক।
এর বেশি এই ফক্কিকারি এম্রিগার সোদনামোতে আমি লিখতে পারবো না। কূট প্রশ্ন করবেন না, যে কে লিখতে বলেছিল। ঐ যে বললাম উইকি আমার বেস্ট ফ্রেন্ড নয়, নিন্দুকের গুহ্যে বাঁশ গুঁজে দিয়ে বলতে পারি, ওরা কি আর14 বছরের অপেক্ষার হিসাবটা বুঝবে! আমিও যে বুঝতে পেরেছি এমন নয়।
বেস্ট ফ্রেন্ড ছিল আমার রিপন শীল। প্যাঁচা উইড়ে গ্যাসে!
এরপর আরেকজনের কথা বলতে গেলে আরেক প্রস্থ লিখতে হয়, তবে ফ্রেন্ডশিপ ডে দু দুটো ষাঁড়ের ভার নিতে পারবে কিনা ভাবছি। বিছের কেরদানিই শেষ হলনা...

No comments:

Post a Comment

কুলের আচার ও পুরাতনী চিঠি

 মনে করুন, এভাবেই সময় চলছে... তাতে তো আর জীবন কাকু থেমে থাকবে না। এগিয়েই যাবে। মনে করুন এরকম ভাবেই ২০২৫ এর বসন্ত এসে গেছে, এভাবেই ঘরে বসে কা...