Wednesday, September 9, 2015

শুরুর কথা।

আমি ২০১২ তে একটা শর্ট ফিল্ম করার চেষ্টা করেছিলাম, নাম ছিল 'প্রেমের কথা', দুর্ভাগ্য! সেটা আর শেষ করা হয়ে ওঠেনি বিভিন্ন কারণে। যাক নামকরণ হেতু কথাটা মনে পড়ে গেল।
এখানে অবশ্য প্রেক্ষিত অন্য, একটু দু'কথা বলার প্রয়োজন আছে, মোটামুটি ২০১০ থেকে একটু একটু করে আমি জ্যোতিষ বিষয়টা নিয়ে আমি পড়াশুনা করছি, এখনও মনে প্রচুর প্রশ্ন এবং সদুত্তর দেওয়ার মত কোন গুরু আমি পাইনি। তবে প্রত্যক্ষ না হোক পরোক্ষ দু একজন কে পেয়েছি যারা আমায় পথ দেখিয়েছেন। প্রথম যে বইটির হাত ধরে আমি সামান্য কিছু বুঝতে শিখি সেটা হল, Linda Goodman এর লেখা 'Sun Sign' এবং ২০১৩ থেকে নিয়মিত KRS Channel এর শিক্ষার্থী।
আমার এমন কিছু পান্ডিত্য বা বোধ যদিও তৈরী হয়নি যে আমি নিজস্ব মতামত দেব, আমি শুধু যা শিখছি যেটুকু বুঝছি সেটুকু একটু ভাগ বাটোয়ারা করে নিতে চাই। কথায় আছে, 'practice makes a man perfect' ওইটুকুই আরকি। তবে আমি দেখেছি বাংলায় খুব একটা ভাল জ্যোতিষ শাস্ত্রের উপর বই নেই (কলেজস্ট্রীট ঘুরে আমি অন্তত সেরকম কিছু যথা- বৃহৎ পরাশর হোরা শাস্ত্র কি বৃহৎ জাতক এসবের কোন বাংলা সংস্করণ খুঁজে পাইনি), আর যেটুকু আছে তাতে স্বল্পজ্ঞানীদের বা নতুন যারা শিখছে তাদের কোন উপকার হবেনা। ইংরাজী ভাষায় আছে যদিও, তবু আমি ভেবে দেখলাম এরকম আমার মত কেউ কেউ তো থাকতেই পারে যাদের মাতৃভাষায় (বাংলা) বেশীই সাচ্ছন্দ্য। তাই যা পড়ছি, দেখছি, শিখছি, বুঝছি একটু আপনাদের সাথে ভাগ করে নেওয়ার চেষ্টা করছি।
তারপর দেখে নিচ্ছি কি হয়!
আপাতত আজ এ পর্যন্ত ই রাখলাম, এখনও অনেক গোলমাল আছে বাংলায় যাকে বলে confusion.
৮০ হ্যাঁ। ভালো থাকবেন সক্কলে। নমস্কার।

No comments:

Post a Comment

কুলের আচার ও পুরাতনী চিঠি

 মনে করুন, এভাবেই সময় চলছে... তাতে তো আর জীবন কাকু থেমে থাকবে না। এগিয়েই যাবে। মনে করুন এরকম ভাবেই ২০২৫ এর বসন্ত এসে গেছে, এভাবেই ঘরে বসে কা...