Tuesday, January 19, 2016

না লেখার কারন

জীবন টা খুব জটিল মশাই, ইচ্ছা আর চিন্তার মধ্যে বিস্তর ফারাক, মাঝখান থেকে আকুতি গুলো চক্রবৃদ্ধি হারে বেড়ে চলেছে। ইদানীং কালে আমায় অনেক সাংসারিক কাজ করতে হচ্ছে,যা কিনা কোনকালে করব বলে ভাবিই নি। অবশ্য আমার প্ল্যান অনুযায়ী আমার জীবনে কিছুই হয়নি এই ৩০ বছর অবধি। যাক পুরোনো কথা বললে নিজেকে বড্ড অকর্মন্য মনে হয়, বাদ দিলুম। অনেকে বলে আমার দোষ আছে, আমি বলব- যে ভাবনা চিন্তা বা কাজ গুলোর জন্য সাধারণ মধ্যবিত্ত গন্ডির মধ্যে আমি দোষী সাব্যস্ত হলুম সেটার উৎস ও তো ঐ উপরের ভদ্রলোকটির! আমি বাসুখুড়ো বলে ডাকি, আপনারা যে যার মত বুঝে নিন।
ভনিতাটা ঠিক জমল না! প্রথমে অভিনয় করব ভেবেছিলাম, মানিক বাবু এবং আরো অনেকে মাথাটা বিগড়ে দিলেন। লেখাটা একপ্রকার স্বাভাবিক ভাবে আসে (সাহিত্য গুণের কথা বলছিনা), সেগুলো নিয়ে এগোলাম কিন্তু বুঝলাম লক্ষ্মী দেবী সাথ দিলেন না, দোরে দোরে ঘুরে বাংলায় কিছু হবেনা। পিছনে নিজের কয়েকটা ভুল ছিল, তবে সেটা একান্তই উপযুক্ত পরামর্শের অভাবে। একটা সময় গিয়ে বুঝলাম নিজেকেই করে নিতে হবে, আরো একটা জিনিস বুঝলাম নেহাত ই লিখব, একটা সিনেমা বানাবো লোকে বেশ না বুঝে 'আপনি' 'আজ্ঞে' করে বলবে আমি তো বাংলা সিনেমা দেখিনা তবে আপনারটা দেখি, সত্যি বলতে কি এসব চারপাশে  এত ন্যাকামো দেখছি রোজ ভাল্লাগছে না। করছি অনেক কিছুই কতগুলো লক্ষ্যে পৌঁছবার জন্য, এখন বলতে গেলে কিরকম ব্যাখ্যান করছি মনে হবে, তাছাড়া এখনো বড়লোক হইনি আর SRK তো বলেছেন, 'বড়লোক হইবার পূর্বে দার্শনিক মন্তব্য বা কথা বলিতে নাই' (ঠিক এরকমটাই বলেন নি, তবে ভাবার্থটা এরকমই)।
হ্যাঁ লেখাটা দেরী হয়ে যাচ্ছে অনেক গুলো কারণে ১মত, জ্যোতিষে পড়তে হয় অনেক, বুঝতে হয়, আমি পন্ডিত নই, কিছুটা নিজের স্বার্থেই লিখছিলাম যাতে শিক্ষাটা রপ্ত হয়। এছাড়া আরো পড়াশুনা আছে, এই তো রামকৃষ্ণ বাবুর(ফেসবুকের বন্ধু, আমি জ্যাঠু বলি, আফসোস এখনো সামনা সামনি আলাপ টা হয়নি) লেখা পড়ে পড়ে মুজতবা আলির লেখা পড়তে শুরু করলাম (এর আগে পড়িনি কেন জানিনা, মুর্খামিই হবে) টানা পড়তে পারছিনা। অনেক গুলো ভাবনা জমে আছে, কাজ থেমে আছে  করা হচ্ছে না। মা থেকে থেকে অসুস্থ হয়ে পড়ছেন, আমি বেসামাল হয়ে পড়ছি।
যাক আবার লিখব, লিখতেই হবে। আশা করি বসু খুড়োর দয়ায় সব ঠিক হয়ে যাবে। হ্যাঁ সিনেমাও বানাবো।

No comments:

Post a Comment

কুলের আচার ও পুরাতনী চিঠি

 মনে করুন, এভাবেই সময় চলছে... তাতে তো আর জীবন কাকু থেমে থাকবে না। এগিয়েই যাবে। মনে করুন এরকম ভাবেই ২০২৫ এর বসন্ত এসে গেছে, এভাবেই ঘরে বসে কা...