Saturday, May 31, 2014

কাল অতি বিচিত্র বস্তু।

সময়ে সময়ে খুব কাঁদতে ইচ্ছা করে। আমার মা বলেন, 'কান্দন কান্দন গাও করে', করে হয়ত। অনেক সময় কিছু শব্দ কিছু লেখা পড়লে মনটা উচাটন হয়ে ওঠে। আজ সকালে বৃষ্টি শুনে দেখে ঘুম ভেঙেছে তারপর আবার ঘুমিয়েছি কিন্তু মনটা তখন থেকেই নীচস্থ হয়ে আছে। স্বাভাবিক একটা প্রশ্ন আসে কেন? উত্তর টা সেভাবেই দিতে গেলে এতটা রাবিন্দ্রীক হতে হবে যে পড়তায় পোষাবে না। সোজা কথায় চাওয়া আর পাওয়ায় একটা বিস্তর গোঁজামিল চলছে।
প্রেম বিষয়টা দিন কে দিন আমার কাছে এমন জটিল হয়ে যাচ্ছে কি বলব? বা ঠিক প্রেম না সম্পর্ক। যেমন সম্পর্ক কি স্থিতিশীল নাকি পরিবর্তনশীল নাকি থাক আরেকজন শীলের কথা নাহয় বাদ ই দিলাম। তা যাহোক আমি একটি দম্পতির জীবনের ছোট একটা গপ্পো বলি, পুরুষ মানুষটি  লেখক নিজের মনে থাকে, খায় দায় ভাবে আর লেখে। একদিন বাড়িতে বেশ পঞ্চ-ব্যঞ্জন আয়োজন হয়েছে। লেখক ভদ্রলোকের লটে মাছ খাবার সাধ জেগেছে, বউ কে বললেন, 'লটে মাছটা করলেনা?' বউ বলল, 'আজ এত কিছু হল ওটা কাল করলে হয়না?' লেখকের উত্তর, "না করতে পারলে থাকার দরকার কি? চলে যাও।' এরপর ও তারা ৫৩বছর সংসার করেছিলেন।
এরকম কেউ থাকতেই পারেন তার মনে হল এটা ঘোর পুরুষতান্ত্রিক একটা গপ্পো, হতেই পারে সে দায় কর্তৃপক্ষের নয়। আর এরকম এবং অন্যরকম ও তাবৎ ঘটনা আছে  আর আজকের দিনের সম্পর্কের কথা নাহয় নাই বললাম, এক্ষেত্রে হয়ত নিতান্তই দুর্ভাগ্যবশতঃ আমার অভিজ্ঞতা খারাপ। আমার ও কোন কাব্যিক ন্যায়বিচার পাবার অবকাশ নেই।
এই লিখতে লিখতেই প্রমান হল এসব নিয়ে ভাবার কোন কারণ নেই এটা ভাবছিলাম কারণ কালকের একজনের কিছু কথা, আজকের মনখারাপ করা বৃষ্টি এবং সামান্য তরলীকৃত মস্তিষ্ক বিকৃতি বা বিভ্রম।
আমার গুরুদেব তার বই তে ডায়লগ দিয়েছিলেন(রেখেছিলেন), "কাল। কাল অতি বিচিত্র বস্তু।" সেই কথাটি আমি আবার বুঝলুম। হলিউড প্রেম নিয়ে অনেক গবেষনা করেছে, ভালো প্রেম, কালো প্রেম, শোয়া প্রেম, বসা প্রেম, আধা প্রেম, জোড়া প্রেম, হাফ সোল প্রেম, লেঙ্গি প্রেম, জন্ডিস প্রেম, , প্রেমহীন প্রেম মায় অপ্রেম্ প্রেম নিয়েও বোধহয় কাজ করেছে। দেখে শেখা আমার স্বভাব নয় আমার অত বুদ্ধিই নেই বুধ আমার নীচস্থ, আমি ঠেকে বুঝি তারপর দেখি। সেইমত বুঝলাম এই ভালো, চল যা হচ্ছে হোক যা হচ্ছেনা না তার গপ্পো বানিয়ে দাও( যদিও দেশটার নাম ভারত তারউপর আবার বঙ্গভূম)।


পুনঃ নামকরণের সার্থকতা নিয়ে প্রশ্ন তুলবেন না বহুদিন পর লিখছি এই না কত ইয়ে।

No comments:

Post a Comment

কুলের আচার ও পুরাতনী চিঠি

 মনে করুন, এভাবেই সময় চলছে... তাতে তো আর জীবন কাকু থেমে থাকবে না। এগিয়েই যাবে। মনে করুন এরকম ভাবেই ২০২৫ এর বসন্ত এসে গেছে, এভাবেই ঘরে বসে কা...